নৈশিক সার্জারি ইউনিট - ২

ঢাকা শিশু হাসপাতাল (শিশু হাসপাতাল) এর শিশু বিশেষজ্ঞ সার্জারি ১৯৭৮ সালে এটির যাত্রা শুরু করে। এটি তখন দেশের একমাত্র হাসপাতাল যেখানে শিশুদের জন্য শল্যচিকিৎসা ব্যবস্থা উপলব্ধ ছিল। প্রফেসর এ. এ. এম. মাসুদ এবং তার দলের মত নির্দলীয় প্রচেষ্টার কারণে সময়ের সাথে সাথে, বিভাগটি ধীরে ধীরে দেশের সবচেয়ে বড় শিশুশিক্ষা কেন্দ্রে পরিণত হয়। আজও, যখন সমস্ত মেডিক্যাল কলেজগুলিতে শিশুশিক্ষা কেন্দ্র স্থাপন করা হয় এবং কিছু বেসরকারী কেন্দ্র DSH এখনও শিশুশিক্ষা রোগীর জন্য দেশের একমাত্র তাত্ত্বিক স্তরের রেফারেল সেন্টার।

বর্তমানে, প্রতিবছর প্রায় ৩৬,০০০ টি পিসের মধ্যে ওপিড সেবা প্রদান করে, জরুরি পরিষেবাগুলি ২৪/৭ পাওয়া যায় অস্ত্রোপচার বিভাগে প্রায় ১২০ টি ইনডোর বিছানা পাওয়া যায়। এবং প্রায় ৩০০০ পিটি ভর্তি হয়, তাদের মধ্যে প্রায় ২৫০০ কার্যত চিকিত্সা করা হয়, উভয় রুটিন এবং জরুরী।

অস্ত্রোপচারের সুবিধাগুলির মধ্যে প্রায় সব ধরনের অস্ত্রোপচার, কার্ডিয়াক এবং নিউরোসার্জারী কার্ড রয়েছে। জরুরী সেবা ঘড়ি খোলা আছে, যোগ্যতাসম্পন্ন শিশুদের ওষুধ দ্বারা অংশগ্রহণ নবজাতক সার্জারি লোড এর অংশ গঠন করে। এন্থোস্কোপিক সার্জারিগুলি বিভাগে পাওয়া যায়। বিভিন্ন রোগের জন্য laparoscopy সহ, কোলনস্কোপি এবং Cystoscopy। ডিপটে 250 টিরও বেশি ল্যাপারোস্কোপিক সার্জারি করা হয়েছে। যেহেতু এটি ২০০৭ সালে প্রবর্তন। বর্তমানে ৩ টি  ইউনিট আছে, ইউনিট -১; পেডিয়াট্রিক সার্জারি & বার্ন & পুনর্গঠনকারী ইউনিট; ইউনিট -২: পেডিয়াট্রিক সার্জারি এবং নুনটোলজি; ইউনিট: তৃতীয়: পেডিয়াট্রিক সার্জারি এবং মূত্রবিদ্যা বার্ন ইউনিট বিকিরণ বর্ধিত অ্যানিনিটিক ঝিল্লি ব্যবহারের জন্য বার্ন জখম আবরণ সুবিধা আছে। নবজাতক সার্জারি লোড এর অংশ গঠন করে। প্রায় সব ধরনের ইউরোলজিক্যাল সার্জারী বিভাগে করা হয়।