কার্মোলজি ইউনিট (মেডিক্যাল ইউনিট -১)

কার্ডিওলজি ইউনিট বর্তমানে ওয়ার্ড নং -৪-এর প্রথম তলায় অবস্থিত, মোট ২০ টি বিনা মূল্যে শয্যা রয়েছে।

ঢাকা শিশু (শিশু) হাসপাতালের শিশুচিকিত্সা কার্ডিওলজি ইউনিট বাংলাদেশের প্রথম এবং অগ্রণী। এটি শৈশবকালীন হৃদরোগ সমস্যা এবং শিশুরা শিশুদের মধ্যে বাতাস রোগের চিকিৎসা, নিয়ন্ত্রণ এবং প্রতিরোধের জন্য ১৯৮৮ সালে ফিরে কাজ শুরু করে।

ঢাকা শিশু (চিলড্রেন) হাসপাতাল ১৯৮৯ সাল থেকে জাতীয় পর্যায়ে প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য পাইলট প্রকল্পের প্রধান সহযোগী হাসপাতালের অন্যতম ছিল (স্পিকার এবং জাইকা এবং এমএইচ-জিওবি কর্তৃক সমর্থিত) এবং এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলো-আপ আরএফ / আরএইচডি রোগীদের। ইউনিটের হেডের অধ্যাপক মঞ্জুর হোসেন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশে আরএফ / আরএইচডি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য জাতীয় সমন্বয় কমিটির সদস্য হিসেবে নীতিমালায় অবদান রাখেন।

কার্ডিওলজি ইউনিটের অধীনে বিভিন্ন পরিশোধনকারী ওয়ার্ড এবং ক্যাবিনে ভর্তি হওয়া বেড রোগীদের ছাড়াও। একটি আউটডোর কার্ডিয়াক ফলো-আপ সেন্টার যেখানে ফলো-আপ পরিষেবা প্রতিদিন প্রশিক্ষিত ডাক্তার দ্বারা সরবরাহ করা হয়। ইকোকার্ডিওগ্রাফি ইউনিট বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা সম্পন্ন হয়। ইউনিট সম্পূর্ণভাবে কার্ডিয়াক মনিটর, এনআইবিপি, ইনকিউবেটর, অক্সিজেন মনিটর, পালস অক্সিমিটার, ইনফিউশন পাম্প, রিসুসেকিটেটর, ফোটিওথেরাপি মেশিন ইসিজি মেশিন ইত্যাদি দিয়ে সজ্জিত। বিভিন্ন গবেষণা ও গবেষণা ইউনিটের পরামর্শদাতা এবং ডাক্তারদের দ্বারা পরিচালিত হয় এবং বিভিন্ন পত্রিকায় প্রকাশ ও উপস্থাপিত হয়। এবং সেমিনার

নাম ও পদবি
যোগ্যতা
প্রফেসর মঞ্জুর হোসেন
অধ্যাপক ও বিভাগীয় প্রধান, কার্ডিওলজি বিভাগ
এফসিপিএস, এফআরসিপি
এফআরসিপিসিএইচ (যুক্তরাজ্য)
ডাঃ রেজানা রিমা
সহযোগী অধ্যাপক
এফসিপিএস
ডাঃ আবু সাঈদ মুন্সী
সহযোগী অধ্যাপক
এমসিপিএস,এফসিপিএস
ডাঃ মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন
সহযোগী অধ্যাপক
এমডি
ডাঃ মাহবুবুর রহমান
সহযোগী অধ্যাপক
ডিসিএইচ