হেম্যাটোলজি ইউনিট (মেডিক্যাল ইউনিট -৭)

হেম্যাটোলজি এবং অনকোলজি ইউনিট যা বর্তমানে নতুন ভবনটির প্রথম তলায় অবস্থিত এবং পুরনো ভবনটির দ্বিতীয় তলায় অবস্থিত, মোট ১৮ টি ননপাইং বেড রয়েছে। ঢাকা শিশু (চিলড্রেন) হাসপাতাল থ্যালাসেমিয়া সেন্টার আমাদের ইউনিটের সাথে সংযুক্ত রয়েছে এবং এতে ২০ টি বিছানা রয়েছে।

ঢাকা শিশু হাসপাতাল (শিশু) হেম্যাটোলজি ও ওকোলজি ইউনিট বাংলাদেশের প্রথম এবং অগ্রণী। শিশুদের মধ্যে শৈশব ক্যান্সার এবং হেম্যাটোলজিকাল রোগ নির্ণয় ও চিকিত্সা জন্য এটি ১৯৮৩ সালে ফিরে কাজ শুরু।

বাংলাদেশের বিভিন্ন অংশ থেকে হেম্যাটোলিক ডিসর্ডার এবং ওকোলজিস্টিক রোগীদের বিভিন্ন ধরনের সঠিক নির্ণয়ের এবং ব্যবস্থাপনায় আমাদের ইউনিটে ভর্তি করা হয়। এছাড়া অনির্বাচিত বেড রোগীদের ছাড়াও বিভিন্ন অর্থ প্রদানের ওয়ার্ড এবং ক্যাবিনে ভর্তি করা হয়। এই ইউনিটের সমস্ত ডাক্তার নিয়মিতভাবে অস্থি মজ্জার আশেপাশে কাজ করে এবং ইন্ট্র্যাথাকাল এবং সিস্ট্মিক কেমোথেরাপিও দেয়। হেমটোলজি ওয়ার্ডে প্রতিদিন সকল থ্যালাসিমিয়া রোগীর সহিত সমস্ত হেমাটো-অ্যানকোলজি রোগীদেরকে অনুসরণ করা হয়। থ্যালাসেমিয়া রোগীদের নিয়মিত রক্ত ​​পরিসঞ্চালন এবং দিন যত্ন ভিত্তিতে লোহা শিথিলতা পাওয়া যায়।

এই ইউনিট অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, রেজিস্ট্রার এবং পোস্ট স্নাতকোত্তর চিকিৎসা কর্মকর্তার সাথে সমৃদ্ধ। প্রশিক্ষণার্থী ডাক্তারও আছে। বীচ এফসিপিএস পরিচালনা করে (হেমোটো-অনকোলজি) কোর্স। বিভিন্ন গবেষণাগার এবং এই ইউনিটের ডাক্তারদের দ্বারা পরিচালিত হয় এবং বিভিন্ন জার্নাল এবং সেমিনারে প্রকাশিত ও উপস্থাপিত হয়। সম্পর্কে সচেতনতা তৈরি করতে। থ্যালাসেমিয়া এবং তার ব্যবস্থাপনা সেমিনার এবং কর্মশালা নিয়মিত শিশুদের ওষুধ, সাধারণ অনুশীলনকারীদের এবং নার্সদের জন্য ব্যবস্থা করা হচ্ছে।

নিকট ভবিষ্যতে হেমাটো-অনকোলজি ইউনিট বোর্নি ম্যারা ট্রান্সপ্লান্টেশন সেন্টার, বিছানা হেমা-অনকোলজি ল্যাবরেটরি, ফ্লো সাইটম্যাট্রি মেশিন এবং রেডিও থেরাপি জন্য ব্যবস্থা জন্য নতুন ভবন একটি তল স্থান (একক উইং) সঙ্গে সমৃদ্ধ করা উচিত।