ইনফেক্টিভ রোগ ও কমিউনিটি পেডিয়াট্রিকস (মেডিক্যাল ইউনিট -৯)

শিশুচিকিত্সা সংক্রামক রোগ এবং কমিউনিটি পেডিয়াট্রিক বিভাগ

  নাম ও পদবি যোগ্যতা
ডাঃ এম মিজানুর রহমান
সহযোগী অধ্যাপক
এম ডি
ডাঃ মির্জা মো: জিয়াউল ইসলাম
সহযোগী অধ্যাপক
এম ডি
ডাঃ মো: আতিকুল ইসলাম
সহযোগী অধ্যাপক
এমসিপিএস, ডিসিএইচ, এমডি
ডাঃ এ কে এম এম তাজউদ্দিন ভূঁইয়া
রেজিস্ট্রার
এমপিএইচ, ডিসিএইচ, এমডি
ডাঃ জাফর ইকবাল
আবাসিক মেডিকেল অফিসার
এমবিবিএস, এমডি
ডাঃ সুলতানা
আবাসিক মেডিকেল অফিসার
এমবিবিএস, এফসিপিএস পার্ট ২

শিশু, দরিদ্র ও ধনী শিশুদের সেবা প্রদানের লক্ষ্যে এই বিভাগটি গঠিত হয়েছিল; আমাদের সম্প্রদায়ের গ্রামীণ ও শহুরে। বর্তমানে এটি এসোসিয়েট প্রফেসর ড। এম মিজানুর রহমান, এমডি এর সভাপতিত্বে এবং ইউনিটের সহকারী অধ্যাপক ড। মির্জা মো। জিয়াউল ইসলাম, এমডি, মো। আতিকুল ইসলাম, এমসিপিএস, ডিসিএইচ, এমডি ও রেজিস্ট্রার ড। একেএম। তাজউদ্দিন ভূঁইয়া এমপিএইচ, ডিসিএইচ, এমডি (পরীক্ষার্থী-ফজনাল পার্ট), আবাসিক মেডিকেল অফিসার ডা। জাফর লকবাল, এমবিবিএস, এমডি (চূড়ান্ত অংশ), ড। সুলতানা এমবিবিএস, এফসিপিএস পার্ট ২। তাদের পাশাপাশি ইউনিট অন্যান্য যোগ্য যোগ্য স্নাতকোত্তর ছাত্র, প্রশিক্ষণার্থী চিকিৎসক আছে। আমাদের বিভাগ সাধারণ, অস্বাভাবিক বা গুরুতর সংক্রমণ শিশুদের জন্য ব্যাপক inpatient পরামর্শ প্রদান করে। ওয়ার্ড -4 এ এই ইউনিটের জন্য দশটি ফ্রি বিছানা বরাদ্দ করা হয় যেখানে রোগীদের যত্নসহকারে যত্নসহকারে পরিচালিত করা হয়। নন-পেডিং ওয়ার্ডের পাশাপাশি বিভিন্ন পেমেন্ট ওয়ার্ডে পাশাপাশি কেবিন ও পিআইসিইউ তেও দেখা যায়। প্রতি মাসে এই রোগে প্রতি মাসে 100 রোগী ভর্তি হয় যেমন পানি, ডায়রিয়া, নিউমোনিয়া, ব্রঙ্কিওলাইটিস, টিবি, ম্যালেরিয়া, এন্টারিক ফিভার, ডেঙ্গু, কাল-আজার, মেনিনজাইটিস, ভাইরাল এনসেফালাইটিস ইত্যাদি সাধারণ সংক্রমণের জন্য চিকিত্সা গ্রহণ করে এবং নিরাময়ের হার 80% এর বেশি। বিভাগে অন্যান্য সেবা যেমন। ইমিউনাইজেশন (ইপিআই), পারিবারিক পরিকল্পনা পরামর্শ, কমিউনিটি ভিত্তিক প্রোগ্রাম যেমন ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অফ চাইল্ড হিউড ইন্নেসেস (আইএমসিআই) ইত্যাদি। আমরা জটিল সমস্যায় আক্রান্ত শিশুদের জন্য সমন্বিত সমন্বিত যত্ন প্রদানের জন্য বিশেষভাবে উপযুক্ত। এই বিভাগে প্রতি বুধবার সংযুক্ত একটি ফলো আপ ক্লিনিক আছে। সংক্রামক রোগ এবং কমিউনিটি পেডিয়াট্রিক বিভিন্ন গবেষণা এই ইউনিট পরিচালিত হয়। বাড়িতে এবং বিদেশে এই বিভাগ থেকে অনেক মর্যাদাপূর্ণ প্রকাশনা হয়েছে। নিকট ভবিষ্যতে এই ইউনিট কলম ও গ্রামীণ এলাকায় কমিউনিটি উপগ্রহ ক্লিনিক স্থাপন করবে।
আমাদের মিশন শিশুদের মধ্যে সংক্রামক রোগ প্রতিরোধ এবং চিকিত্সা নতুন জ্ঞান সৃষ্টি হয়।
শিশু শিশু সংক্রামক রোগ ও কমিউনিটি পেডিয়াট্রিকস ডিপার্টমেন্ট ঢাকা শিশু (শিশু) হাসপাতাল দীর্ঘদিন ধরে অভিভাবকদের জন্য উত্তর এবং তাদের শিশুদের চিকিৎসার জন্য সর্বোত্তম চিকিৎসার জন্য একটি গন্তব্যস্থল।

সেবাসমূহ

ঢাকা শিশুর (শিশু) হাসপাতালের একটি পূর্ণাঙ্গ ইউনিট হিসাবে, শিশু সংক্রামক রোগ বিভাগের বিশেষজ্ঞরা সংক্রামক রোগ বা গুরুতর, জটিল সংক্রমণের জন্য শিশু এবং কিশোরীদের মূল্যায়ন, নির্ণয় এবং চিকিত্সা করে। এই অত্যন্ত দক্ষ বিশেষজ্ঞদের এছাড়াও উচ্চ ঝুঁকি রোগীদের এবং সংক্রমণ পরিচালনার জন্য সংক্রমণ প্রতিরোধের উপর ফোকাস যদি তারা ঘটতে। এই ইউনিটটি একটি টিম পদ্ধতির ব্যবহার করে – ফ্যাকাল্টি, রেজিস্ট্রার, আবাসিক মেডিকেল অফিসার সহ শিশুোগের সংক্রামক রোগ, স্নাতকোত্তর শিক্ষার্থী, প্রশিক্ষণার্থী চিকিত্সক নিবন্ধিত নার্স এবং অন্যান্য চিকিৎসা ব্যক্তিদের – পরিবারে শিশুদের জন্য সর্বাধিক ব্যক্তিগতকৃত, কার্যকরী চিকিত্সা প্রদানের অভিজ্ঞতা। বন্ধুত্বপূর্ণ পরিবেশ। ইউনিটটি ভাল বিশেষজ্ঞ অ্যাসস্টের দ্বারা নিম্নোক্ত দৃষ্টিভঙ্গির পরিষেবা দেয়। প্রফেসর, পেডিয়াট্রিক সংক্রামক রোগ বিভাগের বিশেষজ্ঞরা বিভিন্ন রোগ ও অবস্থার বিভিন্ন রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য যেমন:

  • গুরুতর, জটিল বা পুনরাবৃত্ত সংক্রমণ।
  • সংক্রমণ ভ্রমণ সময় অর্জিত।
  • হিউম্যান ইমিউনোডিফিশিয়েন্সি ভাইরাস (এইচআইভি) সংক্রমণ।
  • রোগ প্রতিরোধী রোগ নিরাময়ের রোগীদের সংক্রমণ।
  • ইমিউন ঘাটতি ব্যাধি।
  • অস্পষ্ট fevers।
  • মাল্টি-ড্রাগ প্রতিরোধী রোগ বা সংক্রমণ সম্পর্কিত মারাত্মক ভাইরাল রোগগুলি উদ্ভূত এবং সংক্রামক রোগগুলির পুনর্নির্মাণের সমস্যা।
  • বাচ্চাদের টিকা রোধের ব্যবস্থা এবং প্রতিরোধের পর প্রতিকূল প্রতিক্রিয়া পরিচালনা করা।
  • অনুসরণ রোগী এবং পরিচালিত রোগীদের।
  • সেমিনার / সিম্পোজিয়াম সংগঠিত করা, সিএমই শিশুদের সংক্রামক রোগ সম্পর্কিত
  • তত্ত্বাবধান, প্রশিক্ষণ, রেসিডেন্ট শিক্ষার্থী (পেডিয়াট্রিক্স) এবং অন্যান্য কোর্সের শিক্ষার্থীদের শিক্ষাদান।